সোমবার   ২৪ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৮

অপরাধ দমনে সেতুতে অত্যাধুনিক ট্র্যাকিং প্রযুক্তি সংযোজন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩ জুন ২০২৪  

নিউইয়র্ক ও নিউজার্সির বন্দর কর্তৃপক্ষ দুটি রাজ্যের সাথে সংযোগকারী তিনটি সেতুতে অপরাধ দমনের প্রচেষ্টা জোরদার করছে৷ সেতুগুলোতে একটি অত্যাধুনিক প্রযুক্তি স্থাপন করা হয়েছে। এর ফলে খুব সহজেই অপরাধীদের ব্যবহৃত যানবাহন ট্র্যাকিং করে অপরাধ নিয়ন্ত্রণে আনতে পারবে পুলিশ।

১০ জুন সোমবার  বন্দর কর্তৃপক্ষ এবং স্টেটেন আইল্যান্ডের কর্মকর্তারা নতুন যানবাহন ট্র্যাকিং প্রযুক্তি সংযোজন করেছেন। কর্মকর্তারা জানান, প্রাথমিকভাবে এই প্রযুক্তি গোয়েথালস এবং জর্জ ওয়াশিংটন সেতুতে ইনস্টল করা হয়েছে এবং শীঘ্রই বেয়ন ব্রিজ এবং আউটারব্রিজ ক্রসিংয়েও সংযোজন করা হবে।

এলপিআর (লাইসেন্স প্লেট রিডার) নামের এই অত্যাধুনিক এই ডিভাইসগুলিতে $১০ মিলিয়ন বিনিয়োগ করা হয়েছে। অত্যাধুনিক এই প্রযুক্তি লাইসেন্স প্লেট নম্বরগুলি স্পষ্টভাবে ধরতে পারে৷ প্রযুক্তিটি ইতিমধ্যেই লিঙ্কন এবং হল্যান্ডের টানেলে ব্যবহার করা হচ্ছে।

এই প্রযুক্তির বিশেষ বৈশিষ্ট্য হলো- এটি খুব দ্রুত বর্ধিত লাইসেন্স প্লেট স্ক্যান করতে পারে। ফলে পুলিশকে চুরি হওয়া গাড়িগুলিকে আরও সহজে ট্র্যাক করতে এবং থামাতে সাহায্য করে। একই সাথে এই প্রযুক্তি সাহায্যে টোল লঙ্ঘনকারীদের সনাক্ত করা এবং অন্যান্য অপরাধ বন্ধ করা পুলিশের পক্ষে সহজ হয়ে উঠে। একই ধরণের সরঞ্জাম এখন গোয়েথাল এবং জিডাব্লু সেতু, লিঙ্কন এবং হল্যান্ডের টানেলে ব্যবহার করা হচ্ছে। ২০২৬ সালের শেষ নাগাদ বেয়োন ব্রিজ এবং আউটারব্রিজ ক্রসিং-এ স্থাপন করা হবে।

স্টেটেন দ্বীপের কর্মকর্তারা জানান, এই প্রযুক্তি ব্যবহারের ফলে গোয়েথালগুলিতে তারা একটি বিশাল গেম-চেঞ্জার লক্ষ্য করেছেন।

স্টেটেন আইল্যান্ড ডিস্ট্রিক্ট অ্যাটর্নি মাইকেল ম্যাকমোহন বলেছেন, "আমাদের এমন একটি পরিস্থিতি ছিল যেখানে লোকেরা অফ-দ্বীপ থেকে এসে অপরাধ করছিল। কিন্তু আমাদের কাছে তাদের ধরার জন্য আধুনিক প্রযুক্তি ছিল না, যা একেবারেই অগ্রহণযোগ্য ছিল।"

স্টেটেন আইল্যান্ড বরোর প্রেসিডেন্ট ভিটা ফসেলা বলেছেন, চোরের দল মাঝরাতে বাড়িতে ঢুকতে এবং গাড়ির চাবি চুরি করার জন্য জানালা ভেঙে ফেলে। এতে বাড়ির লোকজন আতঙ্কিত হয়ে যায়। 

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট স্টেটেন আইল্যান্ড বরো সহকারী প্রধান জোসেফ গুলোটা বলেছেন, "স্টেটেন আইল্যান্ডে আসা অপরাধচক্রকে ট্র্যাক করার জন্য এটি একটি হাতিয়ার।

বন্দর কর্তৃপক্ষের প্রধান নিরাপত্তা কর্মকর্তা গ্রেগ এহরি বলেন, এলপিআর (লাইসেন্স প্লেট রিডার) হল হাইওয়ের ডিএনএ। এটা আমাদের জানতে দেয় কী ঘটছে। পাশাপাশি আমাদের শিশুকে নিয়ে যাওয়ার মতো অপরাধ কমাতে সাহায্য করে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর