রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ১৩ ১৪৩১   ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

সর্বশেষ:
পাকিস্তানকে হোয়াইটওয়াশের দ্বারপ্রান্তে বাংলাদেশ ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহারের উপায় নেতানিয়াহুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ বাইডেনের ভাড়া ফাঁকিবাজদের ধরতে চলছে সাঁড়াশি অভিযান সীমান্তে বাংলাদেশি কিশোরীকে গুলি করে মরদেহ নিয়ে গেল বিএসএফ ভিসা ফি ছাড়াই এবার পাকিস্তান যেতে পারবেন বাংলাদেশিরা ঢাকার সাবেক অতিরিক্ত পুলিশ সুপার কাফি আটক সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২১

আদালতে মেয়র অ্যাডামসের আত্মসমর্পন আজ

হাসান মাহমুদ

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৪  

অভিযোগ প্রমাণ হলে ৪৫ বছরের জেল

 
 
অশ্রুসজল চোখে সংবাদ সম্মেলনে এরিক অ্যাডামস


নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের (৬৪) বিরুদ্ধে ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই-এর তদন্ত চলাকালিন সময়ে তাঁকে আদালতে হাজির হবার নির্দেশ দিয়েছেন বিচারক। মেয়রের বিরুদ্ধে বিপুল ঘুষ গ্রহণ, ক্ষমতা প্রয়োগ করে আর্থিক অনৈতিক সুবিধা নেওয়ার ফৌজদারি অভিযোগ উত্থাপন করেন গ্র্যান্ড জুরি। অভিযোগের ভিত্তিতে আজ শুক্রবার দুপুরে তাকে নিউইয়র্কের আদালতে হাজির করা হবে। নিউইয়র্কের কোন মেয়রের বিরুদ্ধে এমন অভিযোগের ঘটনা অতিতে আর ঘটেনি।
গতকাল বৃহস্পতিবার সকালে এক সাংবাদিক সম্মেলনে অ্যাটর্নি কর্তৃক  মেয়রের বিরুদ্ধে বিপুল পরিমাণ অর্থ কেলেঙ্কারির অভিযোগ উত্থাপন করার পর মুহূর্তে নিউইয়র্কে আলোড়ন ছড়িয়ে পড়ে। ম্যানহাটনে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ডেমিয়ান উইলিয়ামস গতকাল বলেন, এরিক অ্যাডামস ১০০,০০০ ডলারের বেশি ঘুষ নিয়েছিলেন এবং তুরস্ককে সাহায্য করার জন্য তার ক্ষমতা ব্যবহার করেছিলেন। এদিকে মেয়র জোর দিয়ে বলেছেন, তিনি নির্দোষ। এরপরই ম্যানহাটনে মেয়রের বাসভবন ‘গ্রেসি ম্যানশনে’ বৃষ্টির মধ্যে অসংখ্য টিভি এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের ভিড় জমে যায়। মেয়র বাসা থেকে বের হয়ে আসলে সাংবাদিকরা তাঁকে ঘিরে ধরেন। ‘মি: মেয়র আপনি কবে পদত্যাগ করছেন’ এমন প্রশ্ন শুরু হলে তিনি কোন উত্তর না দিয়ে হাসতে থাকেন। এ সময় মেয়রের অ্যাটর্নি অ্যালেক্স স্পিরো সাংবাদিকদের বলেন, ‘অভিযোগগুলো অত্যন্ত হালকা। একজন ভিআইপির জন্য এয়ারলাইন্সের বিভিন্ন সুবিধা থাকেই। আসলে এসব কোন অভিযোগই নয়।’ । মেয়রের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তাঁর ৪৫ বছর জেল হতে পারে বলে সংশ্লিষ্ট আইন বিশেষজ্ঞরা মন্তব্য করেন।
মেয়রের সিটি হল অফিসেও সাংবাদিকদের ভিড় ছিল সকাল থেকে। গতকাল বৃহস্পতিবার এরিক অ্যাডামস সাংবাদিক সম্মেলনে বলেন, তিনি পদত্যাগ করবেন না। তিনি অফিসেই উপস্থিত থাকবেন।  এরিক অ্যাডামস টার্গেট হয়েছেন তুলে ধরে নিউ ইয়র্কারদের ধৈর্য্য ধারণের আহ্বান জানান। ডেমোক্র্যাটিক দলীয় মেয়র এরিক অ্যাডামস এর আগে এনওয়াইপিডি’র ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করেন।
এর আগে এফবিআই সদস্যরা এনওয়াইপিডির কমিশনার ক্যাবনের বাসভবনে ভোর রাতে অভিযান চালানোর পর তিনি পদত্যাগ করেন। মেয়র এরিক অ্যাডামসের দুই ডেপুটি মেয়রের বাস ভবনে তল্লাশির ঘটনাও আলোচনায় রয়েছে।
মামলার বিচারক ডেল ই. হো, এরিক অ্যাডামসকে আজ শুক্রবার দুপুরে ফেডারেল ম্যাজিস্ট্রেট বিচারকের সামনে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন। তবে অ্যাডামসের একজন অ্যাটর্নি বিচারককে শুনানি আগামী সপ্তাহে পিছিয়ে দিতে অনুরোধ করেন। অভিযোগ গঠন করার সময় অ্যাডামসকে আনুষ্ঠানিকভাবে তার অধিকার সম্পর্কে অবহিত করা।
প্রসিকিউটর বলেছেন অ্যাডামস জনসাধারণের আস্থা লঙ্ঘন করেছেন। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ডেমিয়েন উইলিয়ামস বলেন, অ্যাডামস প্রায় এক দশক আগের বিদেশী নাগরিকদের ঘুষের সাথে ‘দীর্ঘমেয়াদী’ দুর্নীতিতে জড়িত ছিলেন। উইলিয়ামস আরও বলেন, তদন্ত অব্যাহত রয়েছে এবং আরও বেশি লোককে ‘জবাবদিহি করতে হবে’।
অ্যাটর্নি ডেমিয়েন উইলিয়ামস মেয়র এরিক অ্যাডামসের বিভিন্ন সফরের তথ্য তুলে ধরেন। ২০১৬ সালে বিজনেস ক্লাসে তুরস্ক হয়ে ভারত যান। ২০১৭ সালে ফ্রান্স, তুরস্ক এবং চীন থেকে  রাউন্ড ট্রিপে তিনজনের বিজনেস ক্লাসে ফ্রি টিকেট নেন। এই সময় সেন্ট রেজিস ইস্তাম্বুলের বেন্টলি স্যুটে থাকার জন্য ৪১ হাজার ডলার সুবিধা পান বলে অভিযোগ করা হয়েছে। ২০১৮ সালে হাঙ্গেরি ভ্রমণ করেন বিজনেস ক্লাসে। এসব ভ্রমণ তুর্কি এয়ারলাইন্সের সুবিধা নিয়ে করা হয়েছে বলে জানান অ্যাটর্নি।
নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস-এর বিরুদ্ধে ফেডারেল কর্র্তৃক উত্থাপিত ঘুষ, দুর্নীতির বিষয়ে  হোয়াইট হাউস প্রতিক্রিয়া জানিয়েছে। হোয়াইট হাউসের প্রেস সচিব কারাইন জিন-পিয়ের গতকাল বৃহস্পতিবারের ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট সব সময় স্পষ্ট ছিলেন, এমনকি যখন তিনি ২০২০ সালে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন তখনও। প্রেসিডেন্ট নিশ্চিত করতে চাচ্ছিলেন যে, স্বাধীনভাবে এই মামলা পরিচালনা করা হচ্ছে। এরিক অ্যাডামসের প্রশাসন হাজার হাজার আন্তর্জাতিক অভিবাসীদের থাকার প্রচেষ্টায় জড়িয়ে পড়ে। প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তহবিল এবং নতুন বাসিন্দাদের আগমন পরিচালনা করার কৌশল নিয়ে মতবিরোধ ছিল।
নিউইয়র্কের গভর্নর ক্যাথি হকোল প্রতিক্রিয়া জানিয়ে বৃহস্পতিবার সকালে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের কাছে বলেন, তিনি এখনও অভিযোগটি পড়েননি। তবে শীঘ্রই তা পড়বেন এবং তারপরে অভিযোগের বিষয়ে বিস্তারিত মন্তব্য করবেন।
গভর্নর হকোল বলেন, আমি এই অভিযোগটি পর্যালোচনা করার জন্য সময় নিতে যাচ্ছি। তবে আমার এক নম্বর দায়িত্ব হল নিউইয়র্ক শহর এবং নিউইয়র্ক  স্টেইটের জনগণের সেবা নিশ্চিত করা। অ্যাডামসকে ঘুষ ও সুযোগ-সুবিধার জন্য ১০ মিলিয়ন ডলার পকেটস্থ করার অভিযোগে ৫৭ পৃষ্ঠার ফেডারেল অভিযোগ উত্থাপন করা হয়।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর