রোববার   ০৭ জুলাই ২০২৪   আষাঢ় ২৩ ১৪৩১   ৩০ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৫৬

নিউইয়র্কের ম্যানহাটনে জীবনযাত্রার মান উন্নত করতে জোট চালু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ জুলাই ২০২৪  

নিউইয়র্ক শহরের বাসিন্দাদের জীবনযাত্রার মানকে উন্নত করতে একটি নতুন জোট গঠন করা হয়েছে। নবগঠিত এই জোট শহরের পরিচ্ছন্নতা, আইন-শৃঙ্খলা দেখাশোনা করবে।

২ জুলাই মঙ্গলবার  নিউইয়র্ক শহরের কর্মকর্তারা মিডটাউন কমিউনিটি ইমপ্রুভমেন্ট কোয়ালিশন নামের এই জোটের কার্যক্রম শুরু করেন। এটি একটি মাল্টি এজেন্সি জোট। যার লক্ষ্য ম্যানহাটনের কেন্দ্রস্থলে একটি পরিষ্কার ও নিরাপদ ব্যবসায়িক জোন তৈরি করা।

জানা যায়, জোটটি ৩৪ ও ৪৫ তম রাস্তার মধ্যে অবস্থিত সপ্তম, অষ্টম এবং নবম অ্যাভিনিউতে নিয়োজিত থাকবে। এসব জায়গায় জোটের পক্ষ থেকে নিয়মিত হাঁটার জন্য দল মোতায়েন করা হবে। পাশাপাশি জোটের নিয়োজিত সদস্যরা ক্ষতিকর পদার্থের অপব্যবহার, চুরিসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কার্যক্রমের দিকে নজর রাখবে।

নিউইয়র্কবাসীদের জীবন, সম্পদ ও পর্যটকদের  নিরাপত্তার জন্য মেয়র এরিক অ্যাডামস এই উদ্যোগ গ্রহণ করেছেন। কারণ পর্যটকদের ডলার গুরুত্বপূর্ণ।

একজন পর্যটক জানান, প্রথম দিন আমি একজন গৃহহীনকে অনুসরণ করেছিলাম। সে আমাকে খারাপ কথা বলেছিল। আমাকে বলা হয়েছিল যে আপনি অবশ্যই তাদের দিকে মনোযোগ দেবেন না। এটি আমার কাছে এক ধরণের ভীতিকর ছিল।

এদিকে টাইমস স্কয়ারে গত বছরের তুলনায় এ বছর অপরাধের পরিমাণ কিছুটা কমেছে। কিন্তু অপরাধের বর্তমান যে পরিসংখ্যান রয়েছে তা পর্যটনকে উৎসাহিত করে না। যদিও পর্যটকদের অভিজ্ঞতা অনেকটাই আলাদা হয়।

মেয়র অ্যাডামস বলেন, আপনি শুধু কাউকে তুলে নিতে পারবেন না। কারণ তারা মাথা নাড়াচ্ছে, তারা মাদকে অভ্যস্ত। আপনি তাদের গ্রেপ্তারও করতে পারবেন না।

মেয়র আরও বলেন, আমি টাইমস স্কোয়ার পরিষ্কার করার জন্য বেশ কয়েকটি এজেন্সি ও নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের সদস্য পেয়েছি। কিন্তু এলাকার ব্যবসাগুলি যেমন বলবে, তারা তেমন কাজ করবে।

গার্মেন্ট ডিস্ট্রিক্ট অ্যালায়েন্সের কেভিন ম্যাকগিন বলেন, ওপেন এয়ার ড্রাগ ব্যবহার কাউকে সাহায্য করছে না। আমাদের এই এলাকায় ৫৭ টি হোটেল আছে। এখানে বছরে ৩ মিলিয়নেরও বেশি পর্যটক আসে। আমরা হোটেলগুলো থেকে অভিযোগ পেয়েছি যে লোকেরা রাস্তায় হাঁটলে ভয় পায়। তারা পাশে সূঁচ বিছিয়ে থাকা লোকদের দেখে। 

ম্যাকগিন আরও বলেন, মেয়র গত কয়েক মাসে এই পরিস্থিতির অগ্রগতি করেছেন। কাছাকাছি বিকশিত হট স্পটগুলিতে দ্রুত প্রতিক্রিয়া জানিয়েছেন। মেয়র একটি মৌলিক অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের নীতি থেকে এটা শুরু করেছেন।

ম্যাকগিন জোর দিয়ে বলেন, এটি অবশ্যই পরিষ্কার হতে হবে। এটি অবশ্যই নিরাপদ হতে হবে। আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে এলাকায় যে কেউ উপযুক্ত নিয়ম অনুসরণ করছে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর