সোমবার   ২৪ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৫২

নিউইয়র্কে পরীক্ষা পদ্ধতি পরিবর্তন

আজকাল রিপোর্ট -

প্রকাশিত: ১৫ জুন ২০২৪  

হাইস্কুল ডিগ্রি পেতে আর রিজেন্টস দিতে হবে না

 
নিউইয়র্কে হাইস্কুল ডিগ্রি বা ডিপ্লোমা পেতে আর রিজেন্টস পরীক্ষা দিতে হবে না। শত বছর ধরে চলে আসা এই পরীক্ষা পদ্ধতির পরিবর্তন করা হয়েছে। গত সোমবার ১০ জুন নিউইয়র্ক ডিপার্টমেন্ট অব এডুকেশন রিজেন্ট পরীক্ষার প্রয়োজন নেই বলে ঘোষণা দিয়েছে।
উল্লেখ্য, ১৮৬৬ সাল থেকে স্টেট রিজেন্টস পরীক্ষা ছিল হাই স্কুল গ্রাজুশেনের প্রধান ও ম্যান্ডেটরি মানদন্ড। এতে পাঁচটি স্টেট রিজেন্টস পরীক্ষার সম্মুখীন হতে হতো শিক্ষার্থীদের। রিজেন্টস পরীক্ষা রদ করা হলেও ডিপ্লোমা পেতে হলে শিক্ষার্থীদের সাতটি বিষয়ে দক্ষতা প্রদর্শন করতে হবে।  ক্রিটিক্যাল থিংকার হিসেবে শিক্ষার্থীর নিজেকে উপস্থাপন করতে হবে। ইনোভেটিভ প্রোবলেম সলভার, স্টেট স্ট্যান্ডার্ড প্রভৃতি সকল এরিয়াতে পারদর্শিতা থাকতে হবে। সাংস্কৃতিক ও সামাজিক ক্ষেত্রে দক্ষতা প্রদর্শন করতে হবে, থাকতে হবে কমিউনিকেশন স্কিল। নিজেকে উপস্থাপন করতে হবে গ্লোবাল সিটিজেন হিসেবে। ক্লাসরুমে এ বিষয়গুলোর ওপর পারদর্শিতা দেখালেই নির্ধারিত হবে ডিপ্লোমার নিশ্চয়তা। শিক্ষার্থীদের আর ঘন্টার পর ঘন্টা পরীক্ষার হলে বসে থাকতে হবে না। এতে রিজেন্টের টেনশন ও প্রেসার থেকে ছাত্রছাত্রীরা রেহাই পাবে। তবে রিজেন্ট পরীক্ষাকে অপশনাল রাখা হয়েছে। প্রোফিসিয়েন্সি দেখানোর জন্য যে কেউ তা নিতে পারবে। তবে এই রিজেন্ট পরীক্ষার সাথে ডিপ্লোমা প্রাপ্তির কোন সম্পর্ক থাকবে না।
আগামী নভেম্বর নাগাদ এডুকেশন ডিপার্টমেন্ট নতুন এই পদ্ধতি বাস্তবায়নের গাইড লাইন প্রকাশ করবে বলে জানা গেছে। কখন থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে তা তখন ঘোষণা করা হবে। নিউইয়র্ক স্টেট ব্লু রিবন কমিশন ২০১৯ সাল থেকে এ বিষয়টি নিয়ে কাজ করছিল। শুধু পরীক্ষা কেন্দ্রিক ডিগ্রির ধারা পরিবর্তন করে জীবন ও কর্মভিত্তিক শিক্ষা কারিক্যুলাম চালুর লক্ষ্যেই কমিশন এই কাজটি করছিল। স্কুলের গন্ডি পেরোবার পর শিক্ষার্থীরা যাতে বাস্তব জীবনে জ্ঞানের প্রয়োগ করতে পারে সেটাই এই পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের উদ্দেশ্য। প্রাইভেট ও পাবলিক স্কুলগুলোর মধ্যে সমতা আনার জন্য নতুন এই পদ্ধতি বিশেষ কার্যকর হবে বলে শিক্ষা বিভাগের কর্মকর্তারা মনে করছেন।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর