রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪   আশ্বিন ১৩ ১৪৩১   ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

সর্বশেষ:
পাকিস্তানকে হোয়াইটওয়াশের দ্বারপ্রান্তে বাংলাদেশ ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহারের উপায় নেতানিয়াহুর বিরুদ্ধে গুরুতর অভিযোগ বাইডেনের ভাড়া ফাঁকিবাজদের ধরতে চলছে সাঁড়াশি অভিযান সীমান্তে বাংলাদেশি কিশোরীকে গুলি করে মরদেহ নিয়ে গেল বিএসএফ ভিসা ফি ছাড়াই এবার পাকিস্তান যেতে পারবেন বাংলাদেশিরা ঢাকার সাবেক অতিরিক্ত পুলিশ সুপার কাফি আটক সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম

পুরোনো পারমাণবিক কেন্দ্রের মাধ্যমে শক্তি সংকট মোকাবিলা

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪  

এআই প্রযুক্তির ব্যাপক ব্যবহার এবং ডেটা সেন্টার পরিচালনায় প্রচুর শক্তির প্রয়োজন হওয়ায় মাইক্রোসফট দীর্ঘদিন ধরে বিকল্প শক্তির উৎস খুঁজছিল। এবার প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় অবস্থিত একটি পুরোনো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পুনরায় চালু করতে যাচ্ছে। থ্রি মাইল আইল্যান্ড এনার্জি প্ল্যান্ট নামের এই কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহের জন্য ২০ বছরের চুক্তি সম্পন্ন করেছে মাইক্রোসফট।

ধারণা করা হচ্ছে, ২০২৮ সালের মধ্যেই কেন্দ্রটি পুনরায় চালু করা হবে এবং মাইক্রোসফটের ক্রমবর্ধমান এআই কার্যক্রমের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করবে। এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনা করবে কনস্টেলেশন এনার্জি।
প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জো ডমিনগুয়েজ বলেন, এই বিদ্যুৎকেন্দ্রটি একসময় সবচেয়ে নিরাপদ এবং নির্ভরযোগ্য হিসেবে স্বীকৃত ছিল। আমরা নতুন উদ্যোগের মাধ্যমে এটি পুনরায় চালু করতে প্রস্তুতি নিচ্ছি এবং এর মাধ্যমে মাইক্রোসফটকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হব।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ১৯৭৯ সালের ২৮ মার্চ একটি দুর্ঘটনার শিকার হয়, যেখানে যান্ত্রিক ত্রুটির কারণে একটি চুল্লিতে সমস্যা দেখা দেয়। দুর্ঘটনায় প্রাণহানির কোনো ঘটনা ঘটেনি। তবে এর পরপরই চুল্লিটি বন্ধ করে দেওয়া হয়। তবে পাশের একটি চুল্লির মাধ্যমে ২০১৯ সাল পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন চলছিল। মাইক্রোসফটের বিদ্যুৎ চাহিদা মেটাতে এবার বন্ধ হয়ে যাওয়া সেই চুল্লিটি পুনরায় চালু করা হবে।

পারমাণবিক শক্তি ব্যবহার মাইক্রোসফটের জন্য শক্তির একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে বিবেচিত হচ্ছে। কারণ, এআই প্রযুক্তি এবং ডেটা সেন্টারের কার্যক্রম পরিচালনা করতে প্রচুর পরিমাণে বিদ্যুৎ প্রয়োজন হয়। মাইক্রোসফটের এই উদ্যোগ এআই ও অন্যান্য উচ্চ প্রযুক্তির কার্যক্রমের নিরবচ্ছিন্নতা নিশ্চিত করতে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর