রোববার   ০৭ জুলাই ২০২৪   আষাঢ় ২৩ ১৪৩১   ৩০ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৭

বাইডেনের প্রতি আস্থা নেই এক-তৃতীয়াংশ ডেমোক্র্যাটের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫ জুলাই ২০২৪  

রয়টার্সের একটি জরিপে দেখা গেছে, চলতি বছর প্রথম প্রেসিডেনশিয়াল বিতর্কে হতাশাজনক পারফরম্যান্সের পর প্রতি তিনজন ডেমোক্র্যাটের একজন ভাবছেন যে পুনরায় নির্বাচন থেকে বাইডেনের এখন সরে দাঁড়ানো উচিত। জরিপে এও উঠে এসছে, এখন পর্যন্ত ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় অন্য কোনও নির্বাচিত ডেমোক্র্যাট বাইডেনের চেয়ে ভালো ফল করতে পারেননি। দুই দিনব্যাপী পরিচালিত এই জরিপে দেখা গেছে বাইডেন ও ট্রাম্প উভয়ের পক্ষেই ৪০ শতাংশ নিবন্ধিত ভোটারের সমর্থন রয়েছে। এই ফলে এই বিষয়টিও স্পষ্ট হয়ে উঠছে যে, বিতর্কে হতাশাজনক পার্ফর্মেন্সের পরও বাইডেনের সমর্থনে তেমন ভাটা পড়েনি।

শীর্ষ ডেমোক্র্যাটদের মধ্যে থেকে কেবল সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামাই ৫০ শতাংশ সমর্থন পেয়ে ৩৯ শতাংশ সমর্থন পাওয়া ট্রাম্পের চেয়ে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে আছেন। তবে মিশেল ওবামা বরাবরই বলে আসছেন যে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার কোন ইচ্ছা নেই তার।

জরিপে অংশ নেয়া ৩২ শতাংশ ডেমোক্র্যাট বলেছেন যে, প্রেসিডেনশিয়াল বিতর্কে ট্রাম্পের আক্রমণকে চ্যালেঞ্জ জানাতে ব্যর্থ হওয়ার কারণে পুনরায় নির্বাচনের সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত বাইডেনের।

ডেমোক্র্যাট ভোটাররা দীর্ঘদিন ধরেই পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের সামর্থ্য নিয়ে সন্দেহ পোষণ করে আসছেন। জানুয়ারিতে দলের মনোনয়নের প্রতিযোগিতা চলাকালীনও ৮৯ শতাংশ ডেমোক্র্যাট জানিয়েছিলেন যে, ২০২৪ সালের নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা করা উচিত নয়। বিভিন্ন মহলের সমালোচনার পরও বাইডেন নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসেননি।

বাইডেন ছাড়া ডেমোক্র্যাটদের বিবেচনায় থাকা অন্যান্য সব প্রার্থীই সম্ভাব্য প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্পের চেয়ে পিছিয়ে আছেন। উদাহরণস্বরূপ, বর্তমান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস জরিপে ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ১ শতাংশ সমর্থন কম পেয়েছেন। যেখানে ট্রাম্প জরিপে ৪৩ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে এগিয়ে ছিলেন সেখানে হ্যারিস পেয়েছেন ৪২ শতাংশের সমর্থন।

গত কয়েক মাসে বাইডেনের ছায়া থেকে বেরিয়ে এসে গর্ভপাতের অধিকার সংক্রান্ত বিষয়ে বক্তব্য দিয়েভপাতের অধিকার সংক্রান্ত ভ্পিউ্ইআ প্রশাসনে নিজের স্বতন্ত্র ভূমিকার স্বাক্ষর রেখেছেন হ্যারিস। রয়টার্সের জরিপে দেখা গেছে, হ্যারিসের প্রতি ইতিবাচক ধারণা পোষণ করেন ৮১ শতাংশ ডেমোক্র্যাট যেখানে বাইডেনের প্রতি এমন ধারণা পোষণ করেন ৭৮ শতাংশ।

উল্লেখযোগ্যভাবে জরিপে আরও দেখা গেছে, অংশগ্রহণকারীদের ১৮ শতাংশ মনে করেন রানিং মেট হিসেবে হ্যারিসের স্থানে বাইডেন অন্য কাউকে নির্ধারণ করলে নির্বাচনে ভালো ফলাফল করবেন তিনি। তবে এমন মতের সঙ্গে একমত হতে পারেননি ৭১ শতাংশ অংশগ্রহণকারী। জানুয়ারিতে পরিচালিত একটি জরিপের মতোই এই জরিপেও সরকারি দায়িত্ব পালনের ক্ষেত্রে বাইডেনের বয়সকে খুব বেশি বলে মনে করছেন ৫৯ শতাংশ ডেমোক্র্যাট।

এদিকে সম্ভাব্য অন্যান্য ডেমোক্র্যাট প্রার্থীদের মধ্যে ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার প্রশ্নে পিছিয়ে আছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসমও। ট্রাম্প জরিপে ৪২ শতাংশের সমর্থন পেলেও তিনি পেয়েছেন ৩৯ শতাংশের সমর্থন। যেসব ডেমোক্র্যাটদেরকে বাইডনের সম্ভাব্য বিকল্প হিসেবে ভাবা হচ্ছে তারা কেউই এখন পর্যন্ত সরাসরি ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেননি এবং আনুষ্ঠানিকভাবে কেউই প্রার্থীতাও ঘোষণা করেননি। তাদের মধ্যে অনেকেই আবার জাতীয় পর্যায়েও সুপরিচিত নন।

ডেমোক্র্যাট দলের কয়েকজন গুরুত্বপূর্ণ দাতা তাকে বাইডেনের যোগ্য বিকল্প হিসেবে ভাবলেও জরিপে প্রায় ৭০ শতাংশ ডেমোক্র্যাট বলেছেন যে তারা কখনওই কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ারের নাম শোনেননি। রয়টার্সের জরিপে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে ৩৬ শতাংশ ভোটারের সমর্থন পেয়ে ৪০ শতাংশ সমর্থন পাওয়া ট্রাম্পের চেয়ে পিছিয়ে আছেন তিনিও। ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে ডেমোক্র্যাটদের মধ্যে পিছিয়ে আছেন মিশিগানের গভর্নর হুইটমার ও ইলিনয়ের গভর্নর জে বি প্রিটজকারও। অনলাইনে পরিচালিত এই জরিপে অ্যামেরিকা জুড়ে অংশ নিয়েছেন ১ হাজার ৭০ জন প্রাপ্তবয়স্ক অ্যামেরিকান।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর