রোববার   ০৭ জুলাই ২০২৪   আষাঢ় ২৩ ১৪৩১   ৩০ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২৩

যুক্তরাষ্ট্রে ` তুফান ` এর তাণ্ডবে টিকিট সংকট সিনেমা হলগুলোতে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

'ওই তুই কিডারে'- জনপ্রিয় অভিনেতা সালাউদ্দিন লাভলুর এই ছবির ডায়লগ যা করা হয়েছিল সাকিব খানকে। সত্যিই যেনো তাই, এত বছর পর পুরানো শাকিব খানকে যেনো কোথাও খুঁজে পাওয়া যাচ্ছিল না। তার অভিনয়, বডি ল্যাংগুয়েজ,পোশাক সব কিছু মিলিয়ে অসাধারণ একজন সুপার স্টারকে পর্দায় দেখা যাচ্ছিল কিউ গার্ডেন ছিনেমা হলে। শাকিব খান নিজেকে যেনো ভেঙেচুরে নতুন করে চেনাচ্ছেন দর্শকদের।

‘তুফান’ সিনেমার গল্পও গড়ে উঠেছে সেই ৯০ দশকের আন্ডারওয়ার্ল্ডের এক ডনকে ঘিরে। নিখুঁত অভিনয় ছিলো সাকিব খানের,ভেতরের অভিনয় সত্ত্বা বার করে আনার কৃতিত্ব ছিলো রায়হান রাফীর। ‘তুফান’ সিমেনায় শাকিবের অভিনয় সব কিছু ওলটপালট করে দিয়েছে। সিনেমায় তার ‘লুক’ ছিল অন্য মাত্রার। নায়কের এমন মেকআপ-গেটআপ আমরা ভারতের  সিনেমায় দেখে অভ্যস্ত।

এছাড়া 'তুফান'র প্রধান নারী চরিত্রে মিমি চক্রবর্তী এক কথায় বাজিমাত করেছে। নিজেকে গর্জিয়াস ভাবে হাজির করেছে। আইটেম গানে তার 'তুফানী'তাণ্ডব দর্শক দেখেছে, সিনেমা হলে যা ছিলো আরো আকর্ষনীয়। মিমি তার অভিনয় দক্ষতা দিয়ে গল্পটিকে আরো জমিয়ে দিয়েছিল। শাকিব খানের বিপরীতে মিমি চক্রবর্তী কে ভীষণ ভালো লেগেছে।

'তুফান'-এ সালাউদ্দিন লাভলুর ছোট অভিনয় থাকলেও দর্শকদের তিনি বিনোদিত করেছেন।তার সংলাপ দর্শক আনন্দ পেয়েছে, সিনেমার শেষে দর্শকদের সেই ডায়লগ দিতেও দেখা গিয়েছে। দর্শকদের মুখে মুখে এই ডায়লগ বহুদিন রয়ে যাবে ।

চঞ্চল চৌধুরী সিনেমা জগতের একজন নক্ষত্র। তিনি আকরাম নামের  পুলিশের কর্মকর্তার চরিত্রে ছিলেন তবে একটু ব্যতিক্রম ভাবে।তুফানকে ধরার জন্য তিনি তার মত  করেই প্ল্যান বানিয়েছেন তবে সেটা মাথা দিয়ে খেলে।সিনেমাটিতে তার দুর্দান্ত অভিনয় ছিলো। কমেডি রিলিফও  করেছেন। তাকে যে চরিত্র ভাবা হবে তিনি সেটাই করে দেখান।

গাজী রাকায়েত বাংলাদেশের ইন্ডাস্ট্রির অন্যতম একজন গুণী অভিনেতা ।তিনি ছিলেন 'তুফান' কে 'তুফান' হিসেবে পরিচিতি দেবার অন্যতম কারিগর। প্রথম দিনে সব হল হাউসফুল বাংলাদেশের দর্শকের মন জয় করে যুক্তরাষ্ট্রে ২৮ জুন শুরু হয়েছে ‘তুফান’ সিনেমার প্রদর্শনী। নিউইয়র্কে দুটি সিনেমা হলসহ যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্যের ২২টি হলে সপ্তাহব্যাপী চলবে শাকিব খান অভিনীত সিনেমাটি। সিনেমা শুরুর প্রথম দিনেই ১০টি হল কানায় কানায় পূর্ণ ছিল। আলফা-আই প্রযোজিত এবং রায়হান রাফী পরিচালিত সিনেমাটি যুক্তরাষ্ট্র ও কানাডায় পরিবেশন করছে বায়োস্কোপ ফিল্মস। নিউইয়র্কের কিউ গার্ডেন সিনেমা হলে সরেজমিনে দেখা গেছে, প্রচুর দর্শক টিকিট কাটতে না পেরে ফেরত গেছেন।

বায়োস্কোপ ফিল্মসের কর্ণধার রাজ হামিদ জানান, ছয় বছর ধরে ৪৫টি সিনেমা দেখিয়েছি। প্রথম দিনেই এতো হল হাউজফুল আগে কখনো হয়নি। আশা করছি, যুক্তরাষ্ট্রে মুক্তি দেয়া বাংলাদেশের অতীতের সকল সিনেমার রেকর্ড ‘তুফান’ ভাঙবে। আমরা সব দর্শককে অনুরোধ করছি, হলে যাওয়ার আগে অনলাইনে টিকিট কাটতে। নইলে সরাসরি থিয়েটারে এলে টিকেট পাওয়ার সম্ভাবনা খুবই কম। নিউ জার্সি থেকে তুফান দেখে সায়ান সাদিক বলেছেন ,শাকিব খানের  ক্যারিয়ারের শুরুর দিকের কোনও সিনেমা দেখা হয়নি আমার। শাকিব খান এক শ্রেণির দর্শকের কাছে ভীষণ প্রিয় আমি ওই তালিকার বাইরের একজন। আড়াইশ পার হয়েছে শাকিব খানের সিনেমা সংখ্যা। অথচ এইটা আমার প্রথম ছবি।

এত সুন্দর অভিনয় দেখতে পাবো আশা ছিলনা।  আমার মত যারা এক শ্রেণির দর্শক শাকিবকে  দূরে রাখতেন আমি আশা করি এই ছিনেমা দেখবার পর তারও শাকিবকে ছবি হলে দেখতে আসার জন্য ভিড় করবেন।

নিউ ইয়র্ক প্রবাসী উর্মি আরেফিন ‘তুফান’ দেখে বলেছেন,  আমরা সিনেমার প্রচারণা দেখেই টিকিট কেটে রেখেছিলাম। গানগুলো ইউটিউবে ও সোশ্যাল মিডিয়া শুনে পর্দায় দেখার আগ্রহ ছিল। মনে তার তখনও সংশয় ছিল ছবি হয়ত গানের মত এত ভালো হবেনা কিন্তু তাকে অবাক করে দিয়েছেন ছিনেমার হিরো সাকিব খান সহ সকলের অভিনয়,লাইটিং,সাউন্ড, কোরিওগ্রাফি। নিউ জার্সি থেকে দুই ঘণ্টার পথ পাড়ি দিয়ে  কেউবা কানেকটিকা থেকে কেউবা দেলোয়ার থেকে ফ্যামিলিসহ  নিউ ইয়র্কে ‘তুফান’ দেখতে এসেছেন। বাংলাদেশের হলগুলোর  মত উপচে পরা ভির ছিল নিউ ইয়র্কের হলগুলোতে।


টিকিট না পেয়ে সিঁড়িতেও বাচ্চা নিয়ে সিনেমা দেখছেন অনেকে। টিকিট না পেয়ে মনে দুঃখ নিয়ে চলে গিয়েছেন অনেক দর্শক। এদেশে বাংলা ছবির এমন অবস্থা আমাদের গর্বিত করেছে। বায়োস্কোপ ফিল্মসের পক্ষে জানা যায়, ১২ জুলাই থেকে যুক্তরাষ্ট্রের অন্তত ৪০টি শহরে ‘তুফান’ প্রদর্শিত হবে। শুধু যুক্তরাষ্ট্র নয়, কানাডা, অস্ট্রেলিয়া, সুইডেন, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর ১৬টি দেশে একযোগে চলছে ‘তুফান’।মুক্তির দুই সপ্তাহেই শাকিব খানের এ ছবিটি ইতোমধ্যে ব্লকবাস্টার হওয়ার গৌরব অর্জন করেছেন। ৫ জুলাই বড় পরিসরে ভারতে মুক্তি পাচ্ছে এ ছবি।

এ বিষয়ে বায়োস্কোপ ফিল্মসের কর্ণধার রাজ হামিদ বলেন,  আমরা আশা করছি, “পরান” সিনেমার রেকর্ড “তুফান” ভাঙবে যুক্তরাষ্ট্রে। “পরান”–এর ২ লাখ ডলারের টিকিট বিক্রি হয়েছিল। জ্যামাইকা সিনে কমপ্লেক্স বন্ধ না হলে আমরা “হাওয়া”র রেকর্ড ভাঙতে পারতাম।   টিকিট না পেয়ে ফেরত  গিয়েছেন অনেকে।  বাংলা সিনেমার জয় হোক।’  

বায়োস্কোপ ফিল্মসের আরেক কর্ণধার নওশাবা রশিদ বলেন, ‘১২ জুলাই থেকে যুক্তরাষ্টের অন্তত ৪০টি শহরে এ সিনেমা প্রদর্শিত হবে। এ সিনেমা প্রচারের জন্য আমরা প্রথমবারের মতো লেড ট্রাক অ্যাডভারটাইজিং ব্যবহার করেছি। আমরা সব দর্শককে অনুরোধ করব হলে যাওয়ার আগে অনলাইনে টিকিট কাটতে।’ কোরবানির ঈদে সিনেমাটি মুক্তি পেয়ে ঢাকার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমাস, মধুমিতাসহ বাংলাদেশের ১২০টির বেশি প্রেক্ষাগৃহে সিনেমাটি চলছে। গত ১০ দিনে আয় করেছে ২৫ কোটি টাকা। 

রায়হান রাফী পরিচালিত এ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন ভারতের মিমি চক্রবর্তী যার জি এবং বাংলাদেশের নাবিলা। আরও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েত, সালাউদ্দিন লাভলু, গাউসুল আলম শাওন প্রমুখ। “তুফান” ছবিটি প্রযোজনা করেছে আলফা-আই স্টুডিওজ লিমিটেড; ডিজিটাল পার্টনার চরকি এবং ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউটর হিসেবে আছে এসভিএফ।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল