শুক্রবার   ২৮ জুন ২০২৪   আষাঢ় ১৪ ১৪৩১   ২১ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৭৪

শিশুদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার সীমিত করছে নিউইয়র্ক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ জুন ২০২৪  

অত্যাধিক হারে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের কারণে শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। এমন পরিস্থিতিতে শিশুদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে লাগাম টেনে ধরছে নিউইয়র্ক প্রশাসন। বৃহস্পতিবার (১৯ জুন) রাজ্যের গভর্নর ক্যাথি হোকুল এই সংক্রান্ত নতুন এক বিলে সই করেছেন।

নতুন এই বিল অনুযায়ী, পিতামাতারা সন্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমের কনটেন্টের ওপর লিমিট সেট করতে পারবেন। সন্তান কি ধরনের কনটেন্ট দেখতে পারবেন তার নিয়ন্ত্রণের সুযোগ পাবেন অভিভাবকরা। প্রতিদিন মধ্যরাত থেকে সকাল ৬টা পর্যন্ত শিশুরা কেবল ১৮ বছরের নিচের উপযোগী কনটেন্টগুলোই দেখতে পারবেন।

জানা গেছে, বিলটি নিয়ে পরবর্তী পদক্ষেপ নিতে স্টেট অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ব্যবহারকারীর বয়স এবং পিতামাতার সম্মতি যাচাই করার প্রক্রিয়া নির্ধারণের জন্য নিয়ম তৈরি করবেন। নিয়ম চূড়ান্ত হওয়ার পরে সামাজিক যোগাযোগ মাধ্যমের সংস্থাগুলো তা বাস্তবায়নের জন্য ১৮০ দিন সময় পাবেন।

এদিকে রাজ্যের গভর্নরের এমন বিল সইয়ের পর থেকে পক্ষে-বিপক্ষে নানান মন্তব্য আসছে। অভিভাবকরা বিলটিকে সাদরে গ্রহণ করলেও অনেক সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ক প্রতিষ্ঠান এর বিপক্ষে কথা বলছেন। নেটচয়েস নামে একটি প্রযুক্তি শিল্প বাণিজ্য গোষ্ঠী এই আইনটিকে অসাংবিধানিক বলে সমালোচনা করেছেন। সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট এবং জেনারেল কাউন্সেল কার্ল সাজাবো একটি বিবৃতিতে বলেছেন, এই আইন নিউইয়র্ক রাজ্যের বাকস্বাধীনতা এবং উন্মুক্ত ইন্টারনেট ব্যবহারের ওপর একটি বাধা।

এদিকে অভিভাবক এবং বিভিন্ন সামাজিক সংগঠনের মতে এই সিদ্ধান্ত শিশুদের জন্য উপকারী হবে। এর মাধ্যমে শিশুদের শারীরিক এবং মানিসিক ঝুঁকি কমবে। হোকুল বলেন, আমরা আমাদের বাচ্চাদের রক্ষা করতে পারি। আমরা সংস্থাগুলোকে এখন বলতে পারবো আপনাদের এটি করার অনুমতি দেওয়া হয়নি। পিতামাতার উচিত তাদের সন্তানদের জীবন এবং তাদের স্বাস্থ্য সম্পর্কে বলা উচিত। আমরা আশা করি এই বিল শিশুদের অনেক সময় বাঁচিয়ে দিবে, তাদের ভুল চিন্তাভাবনা কমিয়ে দিবে।

এর আগে,গত সপ্তাহে হোকুল রাজ্যের স্কুলগুলোতে স্মার্টফোন ব্যবহারের বিষয়ে কড়াকড়ির বিষয় সমনে আনেন। মূলত রাজ্যের শিশুদের মানসিক স্বাস্থ্যোর অবনতি হওয়া থেকে রক্ষা করতে এমন পদক্ষেপগুলো নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, গবেষণায় দেখা গেছে বাচ্চারা দিনে গড়ে ৩ ঘন্টা বা তার বেশি সময় সোশ্যাল মিডিয়ায় কাটায়। যা তাদের উদ্বেগ এবং বিষণ্নতার ঝুঁকি দ্বিগুণ হয়। গড়ে কিশোর-কিশোরীরা সোশ্যাল মিডিয়াতে দিনে প্রায় ৪.৮ ঘন্টা ব্যয় করেন। যা তাদের মূল্যবান সময় নষ্ট করছে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর